Author Topic: তরুণরাই গড়বে ডিজিটাল বাংলাদেশ  (Read 773 times)

Tuhin Reza

  • Full Member
  • ***
  • Posts: 193
  • I love my Life.
তরুণরাই গড়বে ডিজিটাল বাংলাদেশ



শিক্ষার্থীরা তথ্যপ্রযুক্তি পেশায় আসতে উৎসাহিত হচ্ছে। সৃষ্টি হচ্ছে নতুন নতুন কর্মসংস্থানের। তরুণরাই গড়বে নতুন দেশ। এরই মাধ্যমে আমরা পাব ডিজিটাল বাংলাদেশ।

রাজধানীতে এক মতবিনিময় সভায় বক্তারা এসব আশা-জাগানিয়া কথা বলেছেন। 

মঙ্গলবার সকালে আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে তথ্য যোগাযোগ প্রযুক্তি, শিক্ষা এবং কর্মসংস্থান শীর্ষক এ মতবিনিময়ের আয়োজন করে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।

এতে অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষাবিষয়ক মন্ত্রী মোস্তাফিজুর রহমান আর ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মামুনূর রশীদ, আমার দেশ আমার গ্রাম-এর পরিচালক সাদেকা হাসান সেঁজুতি প্রমুখ।

প্রাথমিক ও গণশিক্ষাবিষয়ক মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, আধুনিক শিক্ষায় শিক্ষিত হলেও আমরা সুনাগরিক তারুণ্য পাব। সোনার বাংলা গড়ার লক্ষ্যে বর্তমান সরকার নতুন শিক্ষানীতি প্রণয়ন করেছে।

ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, তরুণরাই গড়বে নতুন দেশ। এর মাধ্যমেই আমরা পাব ডিজিটাল বাংলাদেশ। আগামী এক বছরের মধ্যে জেলা, দুই বছরের মধ্যে উপজেলা, চার বছরের মধ্যে ইউনিয়ন পর্যায়ে অপটিক্যাল ফাইবার সংযোগ এবং দ্রুত গতির ইন্টারনেট-সেবা নিশ্চিত করা হবে। এ ছাড়া তথ্যপ্রযুক্তির উন্নয়নে আগামী এক বছরের মধ্যে সারা দেশেই থ্রিজি সংযোগ এবং ২০১৬ সালের মধ্যে দ্বিতীয় সাবমেরিন কেব্‌ল সংযুক্ত করা হবে।

সভায় তথ্য যোগাযোগ প্রযুক্তি নীতিমালা এবং শিক্ষা নীতিমালা নিয়ে মন্ত্রীদের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় অংশ নিয়ে সরাসরি মতামত প্রদান করেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী। এ সময় শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অতিথিরা।

আয়োজক সংস্থা জানিয়েছে, বাংলাদেশের গণতান্ত্রিক চর্চাকে আরো শক্তিশালী করার প্রয়াসে সিআরআই-এর একটি উদ্যোগ পলিসি ক্যাফে। পলিসি ক্যাফে মূলত তারুণদের জন্য একটি মঞ্চ। যার মাধ্যমে দেশের বিভিন্ন নীতিমালা প্রণয়ণের বিভিন্ন পর্যায়ে তারুণ্যের বক্তব্য ও মতামত সম্পৃক্ত করার কাজ করা হয়। এরই অংশ হিসেবেই আজকের মতবিনিময়।
Md. Tuhin reza
Study now
Diploma in Computer Engineering at
Bangladesh Skill Development Institute(BSDI).
Third Semester.
Contact: 01724-026 565