Author Topic: প্রতিদিন সকালে এক কাপ কফির ৫টি স্বাস্থ্য উ  (Read 460 times)

jitudas

  • Sr. Member
  • ****
  • Posts: 423
  • If You Believe You Can, Than You Should Do It.

আমাদের দেশে কফির পরিবর্তে চায়ের প্রচলন অনেক বেশি। সকালে ঘুম থেকে উঠে, কিংবা বিকেলের জড়তা কাটাতে অথবা আড্ডায় আমাদের চা ছাড়া চলে না। অনেকের আবার কফি পানেরও অভ্যাস রয়েছে।
আমরা অনেকেই মনে করে থাকি সকালে চায়ের বদলে কফি পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু এটি অনেক বড় একটি ভুল ধারণা। চায়ের তুলনায় কফির ক্যাফেইন আমাদের স্বাস্থ্যের জন্য বেশ ভালো। প্রতিদিন ১ কাপ কফি পান করলে আমরা মুক্ত থাকতে পারি অনেক ধরণের শারীরিক সমস্যা। চলুন তবে দেখে নেয়া যাক প্রতিদিন ১ কাপ কফি পানের স্বাস্থ্য উপকারিতা।

লিভার সুস্থ রাখে:
কফি লিভারের জন্য অনেক ভালো একটি পানীয়। কফির ক্যাফেইনের অ্যান্টিঅক্সিডেন্ট লিভারকে পরিস্কার করতে সাহায্য করে। যারা মদ্যপান করেন তাদের লিভারের কর্মক্ষমতা অনেক কমে যায়। তারা নিয়মিত মদ্যপানের পরিবর্তে সকালে কফি পান করা শুরু করলে লিভারের কর্মক্ষমতা ফিরে আসবে।
মানসিক চাপ মুক্ত রাখে:
কফির ক্যাফেইন আমাদের মস্তিস্কের চাপ অনেকটা দূর করে। যারা প্রতিদিন সকালে ১ কাপ কফি পান করেন তারা অন্যান্যদের তুলনায় বেশ কম মানসিক চাপে ভুগে থাকেন। এছাড়াও মানসিক চাপে থাকলে এক কাপ কফি আপনার মস্তিষ্ককে রিলাক্স হতে অনেক বেশি সাহায্য করবে।
ক্যান্সারের হাত থেকে রক্ষা করে:
গবেষণায় দেখা গিয়েছে কফির ক্যাফেইন ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান সমূহ দেহে ক্যান্সারের কোষ বৃদ্ধি প্রতিরোধ করতে বেশ সহায়ক। যারা মনে করেন কফি স্বাস্থ্যের জন্য খারাপ তাদের ভুল ধারনা ভেঙে দিনে অন্তত এক কাপ কফি খাওয়ার অভ্যাস করা উচিৎ।
ডায়বেটিস প্রতিরোধ করে:
কফি পান করতে চাইলে ব্ল্যাক কফি পান করাটাই স্বাস্থ্যের জন্য অনেক বেশি ভালো। ব্ল্যাক কফি দেহের সুগারের মাত্রা কমাতে বেশ সহায়তা করে এবং ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখে। যারা প্রতিদিন ১ কাপ ব্ল্যাক কফি পান করেন তাদের ডায়বেটিসে আক্রান্তের ঝুকি কম। ডায়াবেটিস রোগী হলে সকালেই পান করুন, অধুক উপকৃত হবেন।
স্মৃতিশক্তি লোপ বা অ্যালঝেইমার্স প্রতিরোধ করে:
ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডা এবং ইউনিভার্সিটি অব মিয়ামি এর গবেষকদের মতে, কফির ক্যাফেইন স্মৃতিভ্রষ্টতা বা অ্যালজেইমার্স প্রতিরোধ করে। ৬৫ বা তার বেশি বয়সী ব্যক্তিদের ওপর গবেষণা চালিয়ে দেখা গেছে, প্রতিদিন অন্তত ১ কাপ কফি খাওয়ার কারণে তাদের স্মৃতিশক্তি উন্নত হয়েছে। তাই দিনে ১ কাপ কফি পান করে আলঝেইমার্স হওয়ার আশংকা থেকে মুক্ত থাকুন।
« Last Edit: April 04, 2015, 01:07:14 PM by jitudas »
Jitu Das
Deploma in CSE
Students
Bangladesh Skill Development Institute
Contact Number:+8801620210620