Author Topic: ফেসবুকে ছবি গোছগাছের স্ক্র্যাপবুক  (Read 582 times)

jitudas

  • Sr. Member
  • ****
  • Posts: 423
  • If You Believe You Can, Than You Should Do It.


ফেসবুকে আপনার সন্তানের সব ছবি একত্রে গুছিয়ে রাখার নতুন একটি ফিচার চালু হয়েছে। এই ফিচার ব্যবহার করলে ফেসবুক এসব ছবি আপনার এবং আপনার সঙ্গীর বন্ধুদের সঙ্গেও শেয়ার করবে। জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নতুন এই ফিচারটির নাম স্ক্যাপবুক।


স্ক্র্যাপবুক ফিচারটি চালু করলে তা আপনার সন্তানের জন্য একটা বিশেষ ফটো ট্যাগ তৈরি করবে। এমনকি আপনার ছেলে বা মেয়ের কোনো ফেসবুক অ্যাকাউন্ট না থাকলেও। এরপর এই ট্যাগ আছে এমন সব ছবি একত্র করে ফেসবুক নিজেই একটা অ্যালবাম প্রকাশ করবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে জিনিউজ।


স্ক্র্যাপবুকে আপনি এবং আপনার সঙ্গী দুজনেই সন্তানদের ছবিতে এই বিশেষ ফটো ট্যাগ ব্যবহার করতে পারবেন। এই ফিচারে আপনি এবং আপনার সঙ্গী দুজনই একটা অ্যালবামের সহ-মালিক হতে পারবেন। আর এভাবে ট্যাগ করা ছবি এবং অ্যালবাম প্রকাশ করলে আপনাদের দুজনের ফেসবুক বন্ধুরাই সেসব ছবি দেখতে পারবেন।
স্ক্র্যাপবুক চালু করতে হলে
একই সঙ্গে দুজনে মিলে একটা অ্যালবামের সহ-মালিক হতে হলে আপনাকে অবশ্যই আপনার সঙ্গীর সঙ্গে ফেসবুকে একটা রিলেশনশিপ-এ থাকতে হবে।
স্ক্র্যাপবুক চালু করতে প্রথমে আপনার প্রোফাইল-এ যান। অ্যাবাউট পেজে গিয়ে ফ্যামিলি অ্যান্ড রিলেশনশিপস-এ ঢুকুন। এখানে আপনার সন্তান বা সন্তানদের তালিকাভুক্ত করুন। প্রকৃত নাম দিতে না চাইলে তার বা তাদের জন্য ডাকনাম/ছদ্মনাম বেছে নিতে পারেন। ফ্যামিলি অ্যান্ড রিলেশনশিপস ক্যাটাগরির ওপর আপনার সন্তানের জন্য স্ক্যাপবুক তৈরি করার একটা ব্যানার দেখতে পাবেন। এতে নীল রঙের একটা গেট স্টার্টেড বাটন থাকবে। আর মোবাইল ফেসবুক অ্যাপসের ক্ষেত্রে প্রোফাইলে গিয়ে আপডেট ইনফো তে যান এবং গেট স্টার্টেড বাটন চাপুন।

স্ক্র্যাপবুক ফিচারটিতে ফেসিয়াল রিকগনিশন বা চেহারা চিহ্নিতকরণ প্রযুক্তি ব্যবহার করা হবে না বলে জানিয়েছে ফেসবুক। ফলে কেবল ট্যাগ করা ছবিগুলোই এই স্ক্র্যাপবুকে আসবে। ফেসবুক আরও জানিয়েছে, আপনার সন্তানের স্ক্র্যাপবুকের আলাদা কোনো প্রাইভেসি সেটিংস থাকবে না, কিন্তু প্রতিটা ছবিতে আলাদা আলাদাভাবে সেই ছবির দর্শক নির্দিষ্ট করে দেওয়ার সুযোগ থাকবে। তবে স্ক্র্যাপবুকের প্রোফাইল ও কাভার ছবি সবাই দেখতে পাবেন।

Source:Online
Jitu Das
Deploma in CSE
Students
Bangladesh Skill Development Institute
Contact Number:+8801620210620