Author Topic: আন্ড্রোয়েড ফোনের ব্যাটারি লাইফ বাড়ানো  (Read 426 times)

jitudas

  • Sr. Member
  • ****
  • Posts: 423
  • If You Believe You Can, Than You Should Do It.
বর্তমান স্মার্টফোন যুগে সবথেকে বড় সমস্যা চার্জ। আপনি ১ দিন ফুলফিল চার্জ রেখে আপনার ফোন চালাতে একটু বেশি কষ্ট হয় বৈকি। সেহেতু আমাদের কষ্টের শেষ থাকে না। আমিতো অনেককে বলতে দেখি কেন এই জিনিস আপডেট  করে না। কিন্তু আমরা স্মার্টফোনে এতো বেশি অ্যাপ ব্যবহার করি যে এই মাত্রা কমানো বেশ কষ্ট।

কিন্তু স্পেশাল কিছু নিয়ম কানুন আছে যা একটু ফলো করলে আমাদের স্মার্টফোনের এই সমস্যা দূর করতে সহযোগিতা করবে বলে আমরা আশাবাদী। তবে এই টিপস সম্পূর্ণ এন্ড্রোয়েডের জন্য প্রযোজ্য। আর স্ক্রিনশটগুলো এন্ড্রোয়েডের সর্বশেষ ভার্সন ললিপপ ৫.০.২ থেকে নেওয়া।

সেহেতু আপনারা একটু মিলিয়ে নিবেন আপনার স্মার্ট ফোনের কনফিগারেশনের সাথে।
ব্যাটারি লাইফ বাড়ানোর জন্য অবিশ্বাস্য ১০ টিপস:
১) ব্রাইটনেস কমিয়ে রাখুন, স্লিপ টাইম কমানঃ
আপনার ডিফল্টভাবে থাকা ব্রাইটনেস কমিয়ে ফেলুন সময় বুঝে। যখন খুব বেশি ফোন ব্যবহার করছেন তখন ব্রাইটনেস ৫০ এর নিচে রাখায় ভালো। এটা আপনার ব্যাটারি ক্ষমতা বাড়াবে। সেজন্য,  Settings > Display > Brightness level এখান   যথাসম্ভব আপনার ফোনের ব্রাইটনেস কমান। ফলে চার্জ ধরে রাখতে পারবেন অনেক বেশি।

আরেকটা বিষয় হলো আপনার ফোনের স্লিপ টাইম কমিয়ে ফেলুন। ডিফল্টভাবে এটি সাধারনত ৩০ সেকেন্ড থাকে। এই স্লিপ টাইম আপনি ১৫ অথবা এর থেকেও কম করে দিন। তাতে আপনার ফোনের চার্জ একটু সাশ্রয় হবে।
২) কাজ শেষে অ্যাপ ক্লোজ করুন:
বেশিরভাগ সময় আমরা কাজের শেষে অ্যাপ ক্লোজ করি না বা ঐভাবে মিনিমাইজ করে রাখি। কিন্তু এটি আপনার চার্জকে ধরে রাখতে ব্যাঘাত  ঘটায়। তাছাড়া বেশ  কিছু কিছু অ্যাপ অনেক বেশি চার্জ খেয়ে ফেলে। সেহেতু এগুলো অবশ্যই বন্ধ করবেন। তাছাড়া এন্ড্রোয়েডের কিছু ডিফল্ট সেটিং আছে  যেখান থেকে ভারি অ্যাপগুলো অর্থাৎ যে অ্যাপে বেশি চার্জ নষ্ট করছে সেগুলো দেখতে পারবেন। সেজন্য Settings > Battery থেকে দেখে সেগুলো ক্লোজ রাখুন কাজ শেষে।
৩) ব্যাটারি সেভার মুড অন রাখুনঃ
আপডেট ভার্সনের ফোনে এই অপশন আপনি পাবেন। যেখান থেকে আপনি ব্যাটারি সেভারের মাধ্যমে ব্যাটারি সেভ করতে পারেন। মূলত সনি, স্যামসাং, এইচটিসি এসব ফোনে আপনি এই অপশন অবশ্যই পাবেন। কিছু ফোনে নির্দিষ্ট চার্জের পরে ব্যাটারি সেভার চালু হয়। তবে আপনি প্রয়োজন মনে করলে যেকোনো সময় এটা চালু রাখতে পারেন এইখান থেকে Settings > Battery > Battery Saver
৪) ব্লুটুথ বন্ধ করে রাখুন:
ব্লুটুথ এক্সট্রা অনেক চার্জ নিয়ে নেয়। কিন্তু অনেক সময় আমরা ব্লুটুথ অন রাখলে আর সেটা অফ করি না বা ভুলে যায়। সেহেতু এটি অবশ্যই বন্ধ করে রাখবেন কাজ শেষে। তাতে এক্সট্রা কিছু চার্জ বাঁচবে। শর্ট আইকোন দিয়ে off  করতে পারবেন,  তবে ম্যানুয়ালি করতে Settings > Wireless & networks  >
৫) ডার্ক (Dark) wallpapers ব্যবহার করুন:
বেশি পিক্সেলের wallpapers বেশি পাওয়ার খেয়ে নেয়। কিন্তু আপনি যদি ডার্ক জাতীয় wallpapers ব্যবহার করেন তাহলে সেটা পিক্সেল কম বহন করে। সেহেতু আপনার চার্জ ধরে রাখতে সুবিধা হবে। সেহেতু যথাসম্ভব ডার্ক wallpaper ব্যবহার করুন।
৬) GPS অফ করে রাখুন (location tracking)
গুগল ম্যাপসের মতো অ্যাপ যদি আপনি মাঝে মাঝে লোকেশন দেখার জন্য ব্যবহার করেন, তাহলে GPS বন্ধ করে রাখুন। তাহলে এক্সট্রা চার্জ হারানোর হাত থেকে আপনি বাঁচবেন। কারণ GPS এর কাজ আপনি গুগল ম্যাপে সেরে নিতে পারবেন।
৭) ভাইব্রেশন অফ রাখুন, অপ্রয়োজনীয় সাউন্ড বন্ধ করুন:
প্রয়োজন ছাড়া আপনার ফোনের ভাইব্রেশন বন্ধ রাখুন। আর বিভিন্ন অ্যাপ বা সেটিং থেকে অপ্রয়োজনীয় সাউন্ড অফ করে রাখুন। Settings > Sound & notification > Other sounds এখান থেকে অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ রাখুন।
৮) যথাসম্ভব widgets কমিয়ে রাখুন:
Widgets আপনার কাজকে সহজে করার কিছু শর্টকার্ট অ্যাপ। কিন্তু অত্যধিক widgets আপনার ফোনকে স্লো সহ চার্জ কমায়ে দিতে পারে। সেহেতু যত-সম্ভব widgets কম রাখার চেষ্টা করুন। প্রয়োজন ছাড়া না ব্যবহার করায় ভালো, আমার মনে হয়।
৯) এনিমেশন অফ রাখুন:
আপনি কি জানেন আপনার ফোনের কিছু ফ্ল্যাশি এনিমেশন আপনার ফোনের ব্যাটারি লাইফ কমিয়ে দিতে পারি। আগে এগুলো অফ করা না গেলেও এখন আপনি সেগুলো অফ করতে পারবেন। Settings > About phone অপশন থেকে আপনি এটি অফ করতে পারবেন। "Developer options" "Window animation scale," "Transition animation scale" এবং "Animation duration scale."  সবগুলা অপশন অফ করতে  হবে। আপনাকে চেঞ্জ কনফার্ম করতে ফোন রিবোটের প্রয়োজন পড়তে পারে। নিচের ছবি দেখুন,
১০) ব্যাটারি কেচ বা প্যাক নিয়ে নিন:
উপরের টিপসগুলো ফলো করলে আপনার ব্যাটারি সমস্যা অনেকটা সমাধান হবে আশা করি। তারপরও যদি আপনার এক্সট্রা আরও বেশি ইউজ করতে হয় বা দূর পাল্লার ভ্রমণে আপনার বেশিচার্জ  লাগে তাহলে আপনি একটি portable battery pack অথবা পাওয়ার ব্যাংক কিনে নিতে পারেন। যেটি আপনি সাথে রাখলে ২/৩ বার আরও চার্জ করে নিতে পারবেন আপনার ফোন। যাহাতে আপনার ফোন আপনি ইচ্ছা মতো ব্যবহার করতে পারবেন।
উপরের বিষয়গুলো ফলো করুন ১০০% সন্তুষ্ট না হলেও কাছাকাছি যাবে আশা করি।
Source: Online
« Last Edit: April 05, 2015, 04:38:12 PM by jitudas »
Jitu Das
Deploma in CSE
Students
Bangladesh Skill Development Institute
Contact Number:+8801620210620