Author Topic: ক্যারিয়ার হিসেবে হোটেল ম্যানেজমেন্ট  (Read 945 times)

jitudas

  • Sr. Member
  • ****
  • Posts: 423
  • If You Believe You Can, Than You Should Do It.


বর্তমানে হোটেল ও পর্যটনশিল্প বিশ্ব অর্থনীতিতে সবচেয়ে বৃহত্ ও দ্রুত সম্প্রসারণশীল শিল্পে পরিণত হয়েছে। সম্প্রতি এটি একটি উল্লেখযোগ্য শিল্পহিসেবে দক্ষ মানবসম্পদ তৈরিতে রেখে চলেছে গুরুত্বপূর্ণ ও অনবদ্য অবদান। বাংলাদেশে এই সেক্টরটি কয়েক দশক আগেও তেমন সম্প্রসারণশীল ছিল না । কিন্তু বর্তমানে এই সেক্টরটিতে প্রভূত উন্নতি সাধন ঘটেছে।

যেকোনো শিল্পকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজন শিল্পভিত্তিক প্রাতিষ্ঠানিক শিক্ষা। এ লক্ষ্যে দেশে-বিদেশে বিভিন্ন প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি প্রতিষ্ঠিত হয়েছে কর্মমুখি প্রশিক্ষণের। যেখান থেকে তৈরি হচ্ছে হোটেল ও পর্যটন শিল্প সম্পর্কিত বিভিন্ন ধরনের দক্ষ মানবসম্পদ। বাংলাদেশে এই খাতে প্রশিক্ষিত জনগোষ্ঠী তৈরিতে শিক্ষা ও প্রশিক্ষণের সুযোগ তৈরি করেছে ড্যাফোডিল গ্রুপের অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিউট (বিএসডিআই)। এখানে হোটেল ও ট্যুরিজম ম্যানেজমেন্ট বিষয়ে ৪ থেকে ১ বছর মেয়াদি বিভিন্ন কোর্স পরিচালনা করে আসছে যা পরবর্তীকালে ২০১২ সাল থেকে কনফেডারেশন অব ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি (সিটিএইচ)-এর অনুমদিত বৃহত্ প্রতিষ্ঠান হিসেবে কার্যক্রম পরিচালনা করে আসছে।

১ বছর মেয়াদি ডিপ্লোমায় ২টি সেমিস্টারে ৭টি কোর্স সম্পন্ন করতে হয়। কোর্স শেষে ইন্টার্নির মাধ্যমে চাকরির সুযোগ থাকে।

বিএসডিআই ড্যাফোডিল ফাউন্ডেশনের অধীনে ১ বছর মেয়াদি ইন্টারন্যাশনাল ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্টসহ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৬ মাস মেয়াদি ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন ও ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস কোর্স পরিচালনা করে আসছে ও ৪ মাস মেয়াদি হসপিটালিটি ইন ক্যাটারিং অ্যান্ড কুকিং কোর্স পরিচালনা করছে। এর মাধ্যমে কোর্স চলাকালীন দেশের বিভিন্ন ৩ থেকে ৫ তারকা হোটেলে বাস্তবিক প্রশিক্ষণের সুযোগের ফলে শিক্ষার্থীদের কাজের অভিজ্ঞতা হয়ে থাকে। স্বল্পতম সময়ে কর্মসংস্থানের সুযোগ সৃস্টি করে আসছে। বর্তমানে১০০% শিক্ষার্থী দেশে-বিদেশে কর্মরত অবস্থায় আছে।

শিক্ষাপদ্ধতি :এ শিক্ষাব্যবস্থায় সিটিএইচ-এর তত্ত্বাবধানে ফাইনাল পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়। প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র পরীক্ষিত হয় যুক্তরাজ্যে। এর যাবতীয় ক্লাশ অনুষ্ঠিত হয় বিএসডিআইতে।

সার্টিফিকেট :এ শিক্ষাব্যবস্থায় যুক্তরাজ্যের সিটিএইচ কর্তৃক ডিপ্লোমা/অ্য্যাাডভান্স ডিপ্লোমা সার্টিফিকেট প্রদান করে থাকে।

মান নিয়ন্ত্রণ :বিএসডিআইতে রয়েছে অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী। শ্রেষ্ঠ ফলাফল, পড়াশোনা ও  যুক্তরাজ্যের পরীক্ষার মান নিয়ন্ত্রণের জন্য রয়েছে সিটিএইচ ও বিএসডিআই-এর একাডেমিক কাউন্সিলের তত্ত্বাবধান।

বিএসডিআই কেন?

এখানে রয়েছে কোর্স শেষে ৩/৫ তারকা হোটেলে ইন্টার্নশিপসহ চাকরির সুবিধা। বিএসডিআই থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের বেকারত্বের হার নেই বললেই চলে। দেশ-বিদেশের ডিগ্রিধারী প্রশিক্ষক দ্বারা তাত্ত্বিক ও ব্যবহারিক ক্লাশ পরিচালিত হয় এখানে। দেশ-বিদেশে চাকরি ও ক্রেডিট ট্রান্সফারের জন্য সহযোগিতা করে থাকে বিএসডিআই। রয়েছে ফ্রি স্পোকেন ইংলিশ কোস, ই-লাইব্রেরি প্রভৃতি সুবিধা। দরিদ্র ও মেধাবীদের জন্য ড্যাফোডিল ফাউন্ডেশন কর্তৃক স্কলারশি দেওয়া হয়।

সেশন :বর্তমানে কোর্সগুলোর মার্চ ২০১৫ সেশনে ভর্তি কার্যক্রম চলছে।

যোগাযোগ :বাড়ী-২/বি, রোড-১২, ধানমন্ডি, ঢাকা।
Jitu Das
Deploma in CSE
Students
Bangladesh Skill Development Institute
Contact Number:+8801620210620